Categories
শেয়ার বাজারের প্রাথমিক ধারণা শেয়ারের মৌলিক বিষয়বস্তু

আইপিও (IPO) বা প্রাইমারি শেয়ার কি ?

প্রাইমারি শেয়ার  ইনিশিয়াল পাবলিক অফার বা আইপিও নামেও পরিচিত।  বাজারে কোন কোম্পানি প্রথম প্রাইমারি শেয়ারের মাধ্যমে প্রবেশ করে। অর্থাৎ নতুন কোন কোম্পানিকে বাজারে অন্তর্ভুক্ত হতে হলে তাকে প্রথমে প্রাইমারি শেয়ার ছাড়তে হবে।

প্রাইমারি শেয়ার কিনতে আগ্রহীদের পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে দরখাস্ত আহবান করে সংশ্লিষ্ট কোম্পানি। বর্তমানে দেখা যায়, কোম্পানির প্রয়োজনীয় শেয়ার লটের চেয়ে প্রায় ৫০-৬০ গুণ এমনি ১০০ গুণ পর্যন্ত বেশি দরখাস্ত জমা পড়ে। সেজন্য সংশ্লিষ্ট কোম্পানি লটারির মাধ্যমে প্রয়োজনীয় শেয়ার লট সংগ্রহ করে থাকে। প্রাইমারি শেয়ার বাজারে এলে বিও অ্যাকাউন্টধারী যে কেউ এই শেয়ার কেনাবেচা করতে পারে

প্রতিটি কোম্পানির প্রাইমারি  শেয়ার যে দামে ছাড়ে  তাকে  ফেইস ভ্যালু বলে । কখনো কখনো ফেইস ভেল্যুর সাথে  প্রিমিয়াম যোগ করে একটি নির্দিষ্ট টাকায় শেয়ারটি অফার করে থাকে । ধরা যাক কোন কোম্পানির ফেস ভ্যালু ১০ টাকা এবং তারা ৫ টাকা প্রিমিয়াম সহ শেয়ারের দাম নির্ধারণ করল ১৫ টাকা। এখন যদি ঐ শেয়ার IPO এর মাধ্যমে পেয়ে থাকেন তবে প্রতি শেয়ারে দাম পরে ১৫ টাকা। তারপর এখন ইচ্ছা করলে এই শেয়ার সেকেন্ডারি মার্কেটে বিক্রি করতে পারবেন।

আইপিও ছাড়তে দুটি শর্ত পূরণ করতে হবে:

  • কোম্পানিটি অবশ্যই একটি পাবলিক লিমিটেড কোম্পানি হতে হবে।
  • কোম্পানিকে অবশ্যই শেয়ার মার্কেটে (এসইসি, ডিএসই এবং সিএসই) তালিকাভুক্ত হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *