Categories
শেয়ারের মৌলিক বিষয়বস্তু

শেয়ারের শ্রেনীবিভাগ সমূহ

বাংলাদেশ স্টক মার্কেটে তালিকাভুক্ত কোম্পানীগুলোর পারফরমেন্সের ভিত্তিতে A, B, N এবং Z এই ৪ টা বিভাগে ভাগ করা হয়েছে। বিনিয়োগকারীদেরকে সাধারনভাবে ভাল ও মন্দ শেয়ার চিনিয়ে দেবার জন্য এই বিভাগীকরন করা হয়েছে।

১. A-Category: যে সব কোম্পানিতে নিয়মিত বোর্ড  মিটিং করা হয় এবং  ১০% বা তার বেশি লভ্যাংশ (Dividend) বছর শেষে প্রদান করা হয় । সে সব কোম্পানীসমূহ এ গ্রুপের অর্ন্তভুক্ত।

২. B-Category: এ ধরনের ক্যাটাগরির  কোম্পানিতে নিয়মিত বার্ষিক বোর্ড মিটিং করা হয়  কিন্তু   বার্ষিক  লভ্যাংশ  (Dividend) ১০% এর নিচে   প্রদান করা হয়।  এসব  কোম্পানীসমূহ B গ্রুপের অর্ন্তভুক্ত।

৪. N-Category:  এই গ্রুপে অর্ন্তভুক্ত কোম্পানিগুলো এই বছর স্টক মার্কেটে  লিপিবদ্ধ হয়েছে ।যাকে নতুন শেয়ারও বলে। সাধারনত কোন শেয়ার স্টক মার্কেটে লিপিবদ্ধ হওয়ার পর  আর্থিক বছর শেষ হওয়ার পূর্ব পর্যন্ত এই গ্রুপে রাখা হয়। আর্থিক বছর শেষ হলে এদের পারফরমেন্স উপর ভিত্তি করে A, B অথবা Z গ্রুপে স্থানান্তর করা হয়।

৫. Z-Category:  এই গ্রুপে অর্ন্তভুক্ত কোম্পানিগুলো  নিয়মিত বোর্ড মিটিং করে না এবং বার্ষিক লভ্যাংশ প্রদানে ব্যর্থ কিংবা সর্বশেষ ৬ মাস উৎপাদন  বন্ধ থাকলে এই গ্রুপে স্থানান্তর করা হয়।

StockNow App ক্যাটাগরি অনুযায়ী শেয়ার ভাগ করা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *