Categories
শেয়ার বাজার

শেয়ার বাজার ইনডেক্স বা সূচক

শেয়ার ইনডেক্স বা বাংলায় শেয়ার সূচক বলতে শেয়ার বাজারের একটি অংশের মুল্যের পরিবর্তনগুলির পরিসংখ্যানিক পরিমাপকে বোঝায়। এক কথায় কিছু শেয়ারের দামের সমষ্টিগত পরির্বতনকে বুঝায়। কোন ইনডেক্সের ভিতর নির্বাচিত কিছু শেয়ার থাকে তাদের ভিতর কিছু শেয়ারের দাম কমে আবার কিছু শেয়ারের দাম বাড়ে। তাই তাদের অভার-অল কি ধরনের পরিবর্তন হয়  তা বোঝার জন্য শেয়ার ইনডেক্সগুলো ব্যবহার করা হয়। ইনডেক্সকে সম্পূর্ণ শেয়ারবাজারের মূল্যের ওঠানামার নির্দেশক হিসেবে ধরা হয়।

শেয়ারবাজারে একের অধিক ইনডেক্স থাকতে পারে। বাংলাদেশের দুই শেয়ারবাজারে মোট ৮টি ইনডেক্স বা সূচক রয়েছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩টি আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫টি সূচক রয়েছে।

একজন বিনিয়োগকারীকে অবশ্যই ইনডেক্স এর তাৎপর্য বুঝতে হবে। প্রতিটি ইনডেক্সের একটি ভ্যালু বা মান থাকে । ধরুন গতকাল DSEX ইনডেক্সের ভ্যালু ছিল ৬০০০ আজকে তা বেড়ে  দাড়িয়েছে  ৬০৬০ সূচকে। তাহলে আমরা বলতে পারি সূচকের পরিমান এক দিনে বৃদ্ধি পেয়েছে ৬০ পয়েন্ট এবং গতকালকের তুলনায় আজ ইনডেক্সের পরিমান ১% বৃদ্ধি পেয়েছে। মার্কেট ক্যাপিটালের পরিমান বৃদ্ধি পেলেই সূচকের মান বৃদ্ধি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *