Categories
জিজ্ঞাসা

ইনভার্টেড হ্যামার (Inverted Hammer) প্যাটার্ন ,পার্থক্য,গঠন Inverted Hammer এর ব্যবহার

Inverted Hammer প্যাটার্ন

এটি ট্রেডারদের কাছে খুবই জনপ্রিয় একটি ক্যান্ডেলস্টিক প্যাটার্ন। মুলত একটি ক্যান্ডেল এর মাধ্যমে এই প্যাটার্নটি গঠিত হয় এবং খুব সহজে এই প্যাটার্ন চার্টে খুঁজে পাওয়া যায়।

এটি একটি বুল্লিশ রিভার্সাল ট্রেন্ড কিংবা সহজ অর্থে যদি বলি আপট্রেন্ড এর নির্দেশ প্রদান করে থাকে।

প্রাইস যখন চলমান ডাউনট্রেন্ড এর মধ্যে অবস্থান করে তখন মুলত এই চার্ট প্যাটার্নটি গঠিত হতে দেখা যায়। মুলত প্রথমে ক্যান্ডেলটি ডাউনট্রেন্ডের দিকে যেতে থাকে এবং তখন মার্কেটে নতুন করে Buyer এর আধিক্য বেড়ে যায়। তখন যেই ক্যান্ডেলটি ডাউনট্রেন্ডে শুরু হয়েছিল সেটি পুনরায় বাউন্স করে উপরের দিকে উঠতে শুরু করে এবং ক্লোজ হয়, ক্যান্ডেল এর ওপেনিং প্রাইস এর উপরে।

ক্যান্ডেলটি যেকোনো অর্থাৎ, বুল্লিশ কিংবা Buy অথবা বেয়ারিশ কিংবা Sell যেকোনোটিই হতে পারে। যার সিগন্যাল একই রকমের প্রদান করে।

পার্থক্য

তবে আরও একটি প্যাটার্ন রয়েছে যেটি আপনাদের সাথে এর আগে আলচনা করেছি আমরা। এটির নাম হচ্ছে Hammer ক্যান্ডেলস্টিক প্যাটার্ন। Hammer এবং Inverted Hammer ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এর মধ্যে পার্থক্য হচ্ছে,

  • hammer প্যাটার্নটি তে, ক্যান্ডেল এর বিদ্যমান বডি এর নিচে লম্বা দাগ কিংবা shadow থাকে 
  • inverted hammer প্যাটার্নটি তে, ক্যান্ডেল এর বিদ্যমান বডি এর উপরে লম্বা দাগ কিংবা shadow থাকে।

অন্যদিকে, Inverted Hammer এর বেয়ারিশ অর্থাৎ, যেটি রিভার্সাল ডাউনট্রেন্ড এর সিগন্যাল প্রদান করে সেটিকে বলা হয় Shooting Star ক্যান্ডেলস্টিক প্যাটার্ন।

একটি শক্তিশালী ডাউনট্রেন্ড এর পর, যখন এই Inverted Hammer প্যাটার্ন দেখা যায়, তখন এটি মুলত বোঝায় প্রাইসের নিয়ন্ত্রণ seller এর নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে এবং যেকোনো সময়ই প্রাইস উপরের দিকে উঠে আসতে পারে।

গঠন

চার্টে এই প্যাটার্নটি খুঁজে নেয়ার আগে প্রথমে এর কিছু লক্ষন সম্পর্কে আমাদের পরিচিত হতে হবে।

  • ক্যান্ডেলস্টিক প্যাটার্নটি অবশ্যই ডাউনট্রেন্ডে হতে হবে।
  • ক্যান্ডেল এর বডির উপরে লম্বা দাগ কিংবা shadow এর অবস্থান থাকবে।
  • বিদ্যমান এই লম্বা দাগ কিংবা shadow, এর বডির আকার এর কমপক্ষে দ্বিগুণ হবে।
  • ক্যান্ডেলটি বুল্লিশ কিংবা বেয়ারিশ যেকোনোটি হতে পারে। তবে যদি বুল্লিশ কিংবা Buy ক্যান্ডেল এর মাধ্যমে প্যাটার্নটি তৈরি হয় তাহলে এর সিগন্যাল এর শক্তিও হবে একটু বেশী।

Inverted Hammer এর ব্যবহার

এই ক্যান্ডেলস্টিক প্যাটার্নটি মুলত প্রাইস যখন একটি শক্তিশালী ডাউনট্রেন্ডের মধ্যে অবস্থান করে তখন দেখা যায় এবং এটি তখন নির্দেশ করে বিদ্যমান ডাউনট্রেন্ড এর পরিবর্তন আসছে এবং প্রাইস যেকোনো সময়ই বুল্লিশ ফরমেশন তৈরি করতে পারে।

অর্থাৎ, এই প্যাটার্নটি Warning Signal হিসাব কাজ করে। ট্রেডাররা এই প্যাটার্ন এর উপর ভিত্তি করে রিভার্সাল হিসাবে এন্ট্রি গ্রহন করে থাকেন।

  • ক্যান্ডেলটির উপরিভাগে অবস্থিত লম্বা দাগ কিংবা Shadow নির্দেশ করবে, চার্টে প্রাইস এর রিভার্সাল পজিশন। এই লম্বা দাগ এর আকার যত বেশী হবে, রিভার্সাল এর সিগন্যালও ততবেশী শক্তিশালী হবে।
  • প্রাইস এর গ্যাপে যদি এই প্যাটার্নটি তৈরি হয় এবং এটি যদি ক্লোজ হয় গ্যাপ প্রাইসের উপরে এসে, তখন এটি শক্তিশালী রিভার্সাল এর সিগন্যাল প্রদান করে।
  • ক্যান্ডেলটি যদি বুল্লিশ কিংবা Buy হয় তাহলে এটি আরও শক্তিশালী আপট্রন্ড এর সিগন্যাল প্রদান করে।
  • প্যাটার্নটি সম্ভাব্য প্রাইস এর পরিবর্তন এর নির্দেশ করে কিন্তু সরাসরি কোনও Buy সিগন্যাল প্রদান করেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *