Categories
জিজ্ঞাসা

RSI Indicator কিভাবে ব্যবহার করবেন?

ট্রেডিং এর জন্য সবচেয়ে জনপ্রিয় একটি ইন্ডিকেটর হচ্ছে RSI Indicator । যারা রিয়েল ট্রেড করছেন, তাদের মধ্যে প্রায় ৮০ ভাগই এই ইন্ডিকেটর ব্যবহার করে ট্রেড করে থাকেন। আজকের আর্টিকেলে এই ইন্ডিকেটরটির বিস্তারিত তথ্য এবং কিভাবে এই ইন্ডিকেটর ব্যবহার করে ট্রেড করবেন সেটি, আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করবো।

অনুগ্রহ করে আর্টিকেলটি ভালো করে পড়ুন এবং বোঝার চেষ্টা করুন। যদি বিস্তারিত বুঝতে কোনও সমস্যা হয় তাহলে অনুগ্রহ করে নিচের কমেন্ট সেকশনে জানবেন কিংবা আমাদের ইমেইলও করতে পারেন।

RSI = Relative Strength Index

RSI Indicator- অনেকটা stochastic এর মতন কাজ করে অর্থাৎ এটিও মার্কেটের Overbought এবং Oversold কন্ডিশন নির্দেশ করে। এটিরও একটি পরিমাপক স্কেল রয়েছে যার ভেলু 0-100 পর্যন্ত হয়ে থাকে।

যখন রিডিং 30 এর নিচে চলে আসে তখন এটি আপনাকে Oversold এবং যখন রিডিং 70 এর উপরে চলে যায় তখন আপনাকে Overbought কন্ডিশন নির্দেশ করে।

RSI Indicator- ব্যাবহার করে কিভাবে ট্রেড করবেন?

RSI Indicator কে অনেকটা Stochastic এর মতন করে ব্যাবহার করা যেতে পারে। ট্রেডাররা সবচেয়ে বেশী ব্যাবহার করে মার্কেটে কন্ডিশের উপর ভিত্তি করে সবচেয়ে ভালো পজিশনে ট্রেড এন্ট্রি নেয়ার জন্য।

RSI Indicator- ব্যবহার করে মার্কেট ট্রেন্ড নির্ধারণ:

RSI Indicator খুবই জনপ্রিয় একটি ইন্ডিকেটর যা ট্রেন্ড ফরমেশন কনফার্ম হবার জন্য ব্যাবহার করা হয়। মার্কেটে যদি আপনার কখনও মনে হয় নতুন কোন ট্রেন্ড তৈরি হচ্ছে তাহলে আপনার RSI Indicator এর রিডিংটা একবার দেখে নিতে হবে যে এটা 50 এর উপরে আছে নাকি 50 এর নিচে রয়েছে। যদি আপনার মনে হয় একটি পসিবল আপট্রেন্ডে্র (Buy) সম্ভাবনা রয়েছে তাহলে শিউর হয়ে নিবেন RSI এর রিডিং 50 এর উপরে রয়েছে কিনা।

আর যদি আপনার মনে হয় একটি পসিবল ডাউনট্রেন্ডের (Sell) সম্ভাবনা আছে তাহলে দেখে নিবেন RSI এর রিডিং 50 এর নিচে আছে নাকি।

চার্টের শুরুতে আমরা দেখেছিলাম একটি পসিবল ডাউনট্রেন্ডের (Sell) সম্ভাবনা তৈরি হচ্ছিলো। Fake outs থেকে বাচার জন্য আমরা RSI Indicator এর রিডিং 50 এর নিচে নামার আগ পর্যন্ত অপেক্ষা করতে পারি। ভালো করে শিউর হবার জন্য আমরা দেখব RSI Indicator এর রিডিং 50 ক্রস করেছে কিনা, যদি করে থাকে তাহলে এটা আমদের একটা ভালো সেল (Sell) এর নির্দেশনা দিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *