Categories
জিজ্ঞাসা

Debt On Equity কি?

Debt On Equity (D/E) অনুপাত একটি কোম্পানির আর্থিক লিভারেজ মূল্যায়ন করতে ব্যবহৃত হয় এবং একটি কোম্পানির মোট দায়গুলিকে শেয়ারহোল্ডার ইক্যুইটি দ্বারা ভাগ করে গণনা করা হয়।

Debt On Equity এর গুরুত্ব ঃ আমরা ইক্যুইটি অনুপাত থেকে ঋণের ব্যাখ্যা নিয়ে আলোচনা করব৷ ঋণ থেকে ইক্যুইটি অনুপাত আমাদের কোম্পানির আর্থিক লিভারেজ বুঝতে সাহায্য করে৷ এটি লিভারেজ অনুপাতের বিভাগের অধীনে অনুপাত বিশ্লেষণের অংশ। এই অনুপাতটি পরিমাপ করে যে কোম্পানির ক্রিয়াকলাপগুলির কতটা ইক্যুইটির তুলনায় ঋণ দ্বারা অর্থায়ন করা হয়, এটি শেয়ারহোল্ডারদের ইক্যুইটির বিপরীতে কোম্পানির সম্পূর্ণ ঋণ গণনা করে। ঋণ থেকে ইক্যুইটি অনুপাত কোম্পানির মূলধন কাঠামোকে প্রতিফলিত করে এবং বন্ধ করার ক্ষেত্রে বকেয়া ঋণ শেয়ারহোল্ডারদের ইক্যুইটির মাধ্যমে পরিশোধ করা হবে কি না তা বলে।

ঋণ থেকে ইক্যুইটি অনুপাত দেখায় কোম্পানির মূলধন কাঠামো এবং এর কত অংশ ঋণ দ্বারা অর্থায়ন করা হয়েছিল (ব্যাংক ঋণ, ডিবেঞ্চার, বন্ড, ইত্যাদি) বিনিয়োগকারী বা শেয়ারহোল্ডারদের তহবিল অর্থাৎ ইক্যুইটির সাথে তুলনা করে। উচ্চ ঋণ থেকে ইক্যুইটি অনুপাত কোম্পানির ক্রিয়াকলাপে ঋণদাতার অর্থায়নের উচ্চ স্তর। যদি একটি ব্যবসা ইক্যুইটি অনুপাতের সাথে উচ্চ ঋণ সম্পাদন করতে অক্ষম হয় তাহলে দেউলিয়া হয়ে যেতে পারে। যাইহোক, ব্যবসার ক্ষেত্রে ঋণ অর্থায়ন প্রসারিত করতে চায় সহায়ক এবং সহজ হতে পারে.

এটি একটি কোম্পানির শেয়ারহোল্ডারদের মূলধন ও ঋণের হার নির্দেশ করে-
ধরি, XYZ কম্পানি মোট মূলধন ৬০,০০০,০০০ এবং ব্যাংক লোণের পরিমাণ ৫০,০০,০০০ সুতরাং লোন ও মূলধনের অনুপান……

ঋণ মূলধন অনুপাত= ঋণ/ ইক্যুইটি
ঋণ মূলধন অনুপাত=৫০,০০,০০০/৬০,০০০,০০০
ঋণ মূলধন অনুপাত=.০৮*১০০
ঋণ মূলধন অনুপাত=৮%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *