Categories
জিজ্ঞাসা

আইপিও কি?

​IPO বা আইপিও এর পূর্ণরুপ Initial Public Offering বা প্রাথমিক গণপ্রস্তাব। লিমিটেড কোম্পানি সমূহ মূলধন সংগ্রহের জন্য প্রাইমারি মার্কেটে শেয়ার অফার করে, সর্বসাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সেই শেয়ার ক্রয়ের জন্য আবেদন করেন, এই প্রক্রিয়াকে আইপিও বলে। আইপিওর নতুন নিয়ম অনুযায়ী আবেদনকারীকে সেকন্ডারি মার্কেটে সর্বনিম্ন ২০,০০০ টাকা বিনিয়োগ ও আইপিও করার জন্য ১০,০০০ টাকা থাকতে হবে এবং  আইপিও লটারির পরিবর্তে আনুপাতিক হারে প্রত্যেক আবেদনকারীকে শেয়ার বরাদ্দ দেয়া হবে। আবেদনকারী যত গুলি শেয়ার পাবে সেই পরিমাণ টাকা গ্রহন করে বাকি টাকা আবেদনকারীকে রিফান্ড করে দেয়া হবে। আইপিও আবেদনের জন্য সার্ভিস চার্জ মাত্র ১০ টাকা।

আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, আইপিওর ক্ষেত্রে লটারি পদ্ধতি ১ লা এপ্রিল, ২০২১ থেকে বাতিল করা হয়েছিল। এই সিধান্ত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে বিএসইসি এর কমিশন সভায় গৃহীত হয়ে ছিল। এতেকরে প্রত্যেক আবেদনকারী শেয়ার পাবেন।  
​নতুন নিয়ম অনুযায়ি আইপিও আবেদন করার জন্য একজন বিনিয়োগকারিকে তার বিও অ্যাকাউন্ট  নাম্বারে ন্যূনতম ম্যাচিউর ৫০  হাজার টাকার  শেয়ার থাকতে হবে। আইপিও লটারির পরিবর্তে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেয়া হবে। সেখেত্রে একজন বিনিয়োগকারি ১০ হাজার টাকার শেয়ারের জন্য চাঁদা জমা দিতে পারবেন।   

উদাহরণ হিসেবে বলা যায়, ABC কম্পানি সাধারন বিনিয়োগকারীদের জন্য ১ কোটি শেয়ার নিয়ে পুজিবাজারে আসবে সেখানে যদি ১০ লক্ষ বিনিয়োগকারি ১০ হাজার টাকা বিনিয়োগ করে আবেদন করে তবে প্রত্যেক বিনিয়গকারি ১০টি করে শেয়ার পাবে।  


আইপিও আবেদন শুরু হওয়ার ৫ কর্ম দিবস আগে যেহেতু শেয়ার ম্যাচিউরের কাটফ ডেট থাকে সেহেতু আপনি কাটফ ডেটের অন্তত ২ দিন আগে আপনার ৫০,০০০ টাকার শেয়ার কিনতে হবে, কারন A/B/N ক্যাটাগরির শেয়ার ম্যাচিউর হতে T+1  অর্থাৎ শেয়ার কেনার দিন ও তার পরের দিন মোট ২ কর্ম দিবস সময় লাগে এবং Z ক্যাটাগরির ক্ষেত্রে T+3 অর্থাৎ শেয়ার কেনার দিন ও তার পরের তিন দিন মোট ৪ কর্ম দিবস সময় লাগে। 
আবার কেউ যদি নির্দিষ্ট সময়ের মধ্যে শেয়ার না কিনতে পারেন তবে আপনি কাটফ ডেটের ১ কর্ম দিবস আগে স্পটে শেয়ার কিনতে পারেন। স্পটে থাকা শেয়ার গুলি ম্যাচিউর হতে ১ কর্ম দিবস সময় লাগে।
কাটফ ডেটে তার শেয়ারের বাজার মূল্য অবশ্যই ৫০,০০০ টাকা থাকতে হবে এর চেয়ে কম হলে তিনি আর আইপিও আবেদনের জন্য ইলিজেবল হবেনা।কাটফ ডেটের পরে আপনি চাইলে আপনার শেয়ার বিক্রয় করে দিতে পারেন। 

উদাহরণহিসেবেবলতেপারি,
ধরি, XYZ কম্পানির আইপিও আবেদন শুরু হবে কোন মাসের ১৩ তারিখে সুতরাং এই ক্ষেত্রে উক্ত আইপিওর জন্য কাটফ ডেট হবে ওই মাসের ৭ তারিখে অর্থাৎ ৫ কর্ম দিবসের আগ পর্যন্ত। এখন আইপিওর নতুন নিয়ম অনুযায়ী ৭ তারিখে ৫০,০০০ টাকার বাজার মূল্যে ম্যাচিউর শেয়ার আপনার কোডে থাকতে হবে। এখন আপনাকে ৭ তারিখে ম্যাচিউর শেয়ার রাখতে হলে অবশ্যই তার ২ কর্ম দিবস আগে ৫০,০০০ টাকার শেয়ার কেনা সম্পন্ন করতে হবে(A/B/N ক্যাটাগরির ক্ষেত্রে)। যদি Z ক্যাটাগরির শেয়ার কেনা হয় তবে আপনাকে অন্তত কাটফ ডেটের ৪ কর্ম দিবস আগে শেয়ার কেনা সম্পন্ন করতে হবে। 
কিন্তু আপনি যদি স্পটে শেয়ার কিনেন তবে ৬ তারিখে যদি কর্ম দিবস থাকে সেই দিন শেয়ার কিনলে সেটা উল্লেখিত দিনে ম্যাচিউর হবে।

আমাদেরপরামর্শ,
যেহেতু কাটফ ডেটে বাজার মুল্যে ৫০,০০০ টাকার শেয়ার থাকতে হবে সুতরাং গ্রাহকগন সম্ভব হলে যেন ৫০,০০০ টাকা এর কিছু বেশি মূল্যের শেয়ার ক্রয় করে। যেন শেয়ারের দাম কমে গেলেও সেটা কাটফ ডেটে ৫০,০০০ টাকার কম না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *