Categories
জিজ্ঞাসা

পেইড আপ ক্যাপিটাল ও অথারাইজড ক্যাপিটাল সম্পর্কে বুঝিয়ে বলুন

Paidup ক্যাপিটাল বোঝায় সময় সময় কি পরিমাণ মূলধন শেয়ারহোল্ডার বরাদ্দকৃত শেয়ারের বিপরীতে বিনিয়োগ করেছে। এসব কোম্পানির শেয়ার হোল্ডারদের দায়দায়িত্ব শুধুমাত্র তাদের শেয়ারের অংক পর্যন্ত সীমাবদ্ধ থাকে। অর্থাৎ কোম্পানি দেওলিয়া হয়ে গেলেও তাদের ব্যক্তিগত সম্পত্তি থেকে পাওনাদারদের দাবি পূরণের দায় দায়িত্ব থাকে না।

অনুমোদিত মূলধন বলতে বুঝায় কোম্পানি ভবিষ্যতে সর্বমোট কি পরিমান মূলধন শেয়ারহোল্ডারদের থেকে জোগাড় করতে পারে। প্রত্যেক কোম্পানির একটি নির্দিষ্ট মূলধন অনুমোদন করতে হয়। কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ অনুমোদনের প্রস্তাব গৃহীত হয় এবং পরে তা  চূড়ান্ত অনুমোদনের জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে পাঠানো হয়। এসইসির অনুমোদন পাওয়ার পর তা কার্যকর হয়। এটি অথরাইজড ক্যাপিটাল বা অনুমোদিত মূলধন বলে বিবেচিত হয়।

পাবলিক লিমিটেড কোম্পানি ও প্রাইভেট লিমিটেড কোম্পানির অথরাইজড ক্যাপিটাল ও পেড আপ ক্যাপিটাল থাকে।

কোন ব্যবসা প্রতিষ্ঠান যদি প্রাইভেট বা পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধন করা হয় তাহলে অথরাইজড ক্যাপিটাল ও পেইড আপ ক্যাপিটালের ব্যবস্থা রাখা হয়ে থাকে। অথরাইজড ক্যাপিটাল বুঝায় কোম্পানি ভবিষ্যতে সর্বমোট কি পরিমান মূলধন শেয়ারহোল্ডারদের থেকে জোগাড় করতে পারে। Paid-up ক্যাপিটাল বোঝায় সময় সময় কি পরিমাণ মূলধন শেয়ারহোল্ডার বরাদ্দকৃত শেয়ারের বিপরীতে বিনিয়োগ করেছে।

এসব কোম্পানির শেয়ার হোল্ডারদের দায়দায়িত্ব শুধুমাত্র তাদের শেয়ারের অংক পর্যন্ত সীমাবদ্ধ থাকে। অর্থাৎ কোম্পানি দেওলিয়া হয়ে গেলেও তাদের ব্যক্তিগত সম্পত্তি থেকে পাওনাদারদের দাবি পূরণের দায় দায়িত্ব থাকে না।

ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠান হিসাবে নিবন্ধন করা হলে অথরাইজড ক্যাপিটাল বা পেইড আপ ক্যাপিটালের সংস্থান রাখা হয় না। পাওনাদারদের দায়দেনা মেটাতে প্রতিষ্ঠানে তাদের বিনিয়োগকৃত অর্থ অপ্রতুল হলে তারা ব্যক্তিগতভাবে তা পূরণের দায় দায়িত্ব বহন করে।

পার্টনারশিপের ক্ষেত্রেও একই কথা খাটে। প্রত্যেক পার্টনাররা ব্যাংক ঋণ ও অন্যান্য দায়-দায়িত্ব পূরণের জন্য ব্যক্তিগতভাবে দায়ী থাকে। তবে কোন কোন দেশে, নির্দিষ্ট এক বা একাধিক পার্টনারদের দায় দায়িত্ব তাদের বিনিয়োগকৃত অর্থের মধ্যে সীমাবদ্ধ থাকে। তারা সাধারণত ঘুমন্ত পার্টনার, ব্যবসায়িক কার্যক্রমে অংশগ্রহণ করে না, লভ্যাংশ গ্রহণ করে কিন্তু সীমাহীন দায়িত্ব গ্রহণ করে না। এধরনের পার্টনারশিপে অন্তত একজন পার্টনার থাকে যে ব্যবসা পুরো দায়িত্ব বহন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *