Categories
জিজ্ঞাসা

RSI Indicator দ্বারা কি বুঝায়।

Relative Strength Index (RSI):

এটি একটি মোমেন্টাম ইন্ডিকেটর যা মার্কেটের প্রাইস Overbought এবং Oversold অবস্থা বোঝায় এবং নির্দিষ্ট একটি সময়ের এভারেজ বাই এবং সেল এর সীমানা নির্দেশ করা পূর্বক ট্রেডিং এ সহায়তা করে থাকে। এই ইন্ডিকেটরটি 0 থেকে 100 রেঞ্জের মধ্যে এক একটি স্কেলে মার্কেটের এক একটি অবস্থার নির্দেশনা প্রদান করে থাকে। স্কেল লেভেল অনুসারে সিগন্যালঃ

৫০ স্কেল লেভেলের উপরে         – মার্কেট আপট্রেন্ডে আছে বলে নিশ্চিত করা হচ্ছে।

৫০ স্কেল লেভেলের নিচে          – মার্কেট ডাউনট্রেন্ডে আছে বলে নিশ্চিত করা হচ্ছে।

৭০ স্কেল লেভেলের শীর্ষে          – মার্কেটে অতিরিক্ত বাই হয়েছে।

৩০ স্কেল লেভেলের নিম্নে          – মার্কেটে অতিরিক্ত সেল হয়েছে।

বাই ট্রেডঃ যখন RSI Oversold লাইন ৩০ লেভেলের উপরের দিকে আড়াআড়ি (Cross) কেটে যাবে তখন বাই অর্ডার করতে পারেন।

সেল ট্রেডঃ যখন RSI Overbought লাইন ৭০ লেভেলের নিচের দিকে আড়াআড়ি (Cross) কেটে যাবে তখন সেল অর্ডার করতে পারেন।

RSI দিয়ে কিভাবে ট্রেড ক্লোজ করবেনঃ

RSI যেমন খুব ভালো একটি ইন্ডিকেটর ট্রেডে এন্টার করার জন্য আবার তেমনি ভালো একটি ইন্ডিকেটর ট্রেড থেকে বের হওয়ার জন্য। অর্থাৎ এই ইন্ডিকেটরটি আপনাকে ট্রেডে ঢুকতে এবং বের হওয়ার সিগন্যাল দিবে। লক্ষ্য করবেন প্রাইস মুভমেন্টের উপর RSI প্রতিনিয়ত আপডেট হয় অর্থাৎ প্রাইস্ ট্রেন্ড আপ হলে RSI লাইন আপ ইন্ডিকেট করে আবার ডাউনট্রেন্ড হলে ডাউন ইন্ডিকেট করে, আপনি যখন বাই ট্রেড করবেন তখন আপনার লক্ষ্য থাকবে যে RSI ৭০ লেভেল ক্রস বা টাচ করেছে কি না সেই ক্ষেত্রে বেশি লাভের আশায় না থেকে ট্রেডটি ক্লোজ করে দিতে পারেন আবার যখন সেল ট্রেড করবেন তখন লক্ষ্য রাখবেন RSI ৩০ লেভেল টাচ করছে কি না সেই ক্ষেত্রে আরও বেশি লাভের রিস্ক না নিয়ে সেল ট্রেডটি ক্লোজ করে দিতে পারেন।

বাউন্স ট্রেডিং এর ক্ষেত্রে ট্রেড ক্লোজ করতে ৭০ বা ৩০ লেভেল পর্যন্ত অপেক্ষা করলে নেগেটিভ সুফল আসতে পারে সেই ক্ষেত্রে ৫০ লেভেলে ট্রেড ক্লোজ করে দিবেন।  অর্থাৎ আপনার বাই ট্রেড হবে ৩০ লেভেল থেকে ৫০ লেভেল এবং সেল ট্রেড হবে ৭০ লেভেল থেকে ৫০ লেভেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *